🜂 ভাষা শিখনের ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা, বিদ্যালয়ের পাঠ্যক্রম, পাঠ্যপুস্তক, পাঠদান পদ্ধতি ইত্যাদি ভূমিকা যথেষ্ট বেশি। (Learn Today for TET)।
ᗚশিখনের প্রকারভেদ :-
🜂 কাজ করে শেখা / Learning by Doing - এক্ষেত্রে শিখন এর জন্য ক্রিয়ার গতির দিকে গুরুত্ব দেওয়া হয়।
🜂 শাব্দিক শিখন - শাব্দিক বা মৌখিক শিখনের মধ্যে রয়েছে প্রতীক, শব্দ, সংখ্যা ইত্যাদির মাধ্যমে শিখন। #pedagogybymoumita
🜂 মিথস্ক্রিয়া মূলক শিখন বা Interactiveশিখনে, ব্যক্তি সমাজে দৈনন্দিন জীবনের অভিজ্ঞতা পর্যবেক্ষণ বা শুনে এবং চিন্তা করে শিখন ক্রিয়া সম্পন্ন হয়।
ᗚ ভাষা শিখন ও আত্তীকরণের ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের মতামতঃ-
ভাইগটস্কির মতে- ভাষা সমাজের সাথে যোগাযোগের ফলাফল।#Learn_Today
Piaget এর মতে - ভাষা, অন্যান্য বিষয়ের প্রজ্ঞামূলক বিকাশের মত, পরিবেশের সাথে মিথস্ক্রিয়া দ্বারা বিকশিত হয়।
Chomsky এর মতে- "ভাষা আত্তীকরণের ক্ষমতা শিশুদের মধ্যে সহজাত এবং এই ক্ষমতা আসলে ভাষার সিস্টেমকে চিনতে পারার ক্ষমতা। যা নিয়ে মানব শিশু জন্মগ্রহণ করে।"
ᗚ ভাষা শিখনের মূলনীতিঃ-
🜂 অনুবন্ধনের নীতি বা অনুবর্তনের নীতি - শৈশবকালে শিশু একটি শব্দ চিনতে পারে, যখন কোন বস্তু বা ব্যক্তির সাথে সেই শব্দের সম্পর্ক প্রতিষ্ঠা করা হয়। অর্থাৎ, শৈশবে শিখনের প্রক্রিয়াটি বাস্তব ঘটনা ও অভিজ্ঞতার ওপর নির্ভর করে। (Learn Today for TET)
যেমন, -জল বলার সাথে সাথে যখন শিশুকে জল দেওয়া হয়, তখন শিশু ধীরে ধীরে জল শব্দের সাথে জলের সম্পর্ক স্থাপন করে এবং বুঝতে শুরু করে।#pedagogybymoumita
🜂 অনুকরণের নীতি -শিশুর প্রাথমিক শিক্ষায় এই নীতির ব্যবহার কার্যকর, এর অধীনে শিশু তার পরিবার, সমাজ ইত্যাদির অনুকরণ করে শেখে। এই ধরনের শিক্ষার ক্ষেত্রে, ভাষার যোগ্যতা সমাজ, পরিবার ইত্যাদির উপর নির্ভর করে।
🜂 প্রেষণা এবং আগ্রহের তত্ত্ব - একটি কাজের সাফল্য আমাদের আরও ভাল কাজ করতে অনুপ্রাণিত করে।
আর যে কোনো কাজের সফলতা নির্ভর করে আমরা সেই কাজে কতটা আগ্রহী হই অর্থাৎ শিক্ষার প্রতি শিশুর আগ্রহ ও উৎসাহ তাকে শিখনের জন্য উদ্বুদ্ধ করে।
তাই শিক্ষার উপকরণ, পাঠ্য-বস্তু ইত্যাদি তৈরি ও নির্বাচন শিশুদের আগ্রহ অনুযায়ী হওয়া উচিত এবং তাদেরকে সবসময় শিখনের জন্য উদ্বুদ্ধ করতে হবে।#pedagogybymoumita
🜂 কর্মকেন্দ্রিক তত্ত্ব - কাজের মাধ্যমে শিখনের উপর জোর দেয়। একটি শিশু যখন নিজে থেকে একটি কাজ করে শেখে, তখন সে দ্রুত কাজ করে সহজে শেখে এবং বুঝতে পারে। তাই, শিশুদের সবসময় শিখনে যথেষ্ট সুযোগ দেওয়া উচিত।
🜂 অনুশীলনের নীতি - যেকোন কিছু শিখনের জন্য অনুশীলন সবচেয়ে গুরুত্বপূর্ণ । অনুশীলনের মধ্যে দিয়ে ভাষা ব্যবহারের আরও বেশি সুযোগ পেলে শিশুর ভাষা বিকাশ দ্রুত হয়।
🜂 পুনরাবৃত্তির তত্ত্ব -ভাষা শেখার ক্ষেত্রে পুনরাবৃত্তি খুবই গুরুত্বপূর্ণ। শিশু যা শেখে তা যত বেশি পুনরাবৃত্তি করবে, তত বেশি সময় মনে থাকে। তাই ভাষা শিক্ষায় পুনরাবৃত্তির বিশেষ মনোযোগ প্রয়োজন। #pedagogybymoumita
নিম্নলিখিত প্রশ্নগুলির থেকে সঠিক উত্তর নির্বাচন করোঃ
1. শিক্ষার্থীদের কার্যকর শিখনে কোনটি দরকারি ?
(a) নিষ্ক্রিয়
(b) শান্ত
(c) মিথষ্ক্রিয়া
(d) পরীক্ষার প্রস্তুতিতে ভালো
2. দ্বিতীয় ভাষা আত্তীকরণ কোন ক্ষেত্রে বেশি কার্যকর হয় ?
(a) যখন এটি ব্যাকরণগত ধারণা নিয়ে আলোচনার ভিত্তি হিসেবে ব্যবহৃত হয়
(b) যখন শিক্ষক এবং ছাত্রদের দ্বারা সংশোধন কাজে এটি জড়িত থাকে
(c) যখন শিক্ষার্থীদের কাছে পরিচিত পরিস্থিতিতে এটি অনুশীলন করা হয়
(d) যখন ছাত্রদের বেশিরভাগ স্ব-অধ্যয়ন জড়িত থাক
3. একটি ভাষা আত্তীকরণ করার সময় শিশুদের কী শিখতে হবে ?
(a) কথা বলার ক্ষেত্রে আত্মবিশ্বাস
(b) যোগাযোগের দক্ষতা
(c) ধ্বনিবিদ্যা, অভিধান, ব্যাকরণ এবং বাস্তব বিদ্যা
(d) ভাষা শিখনের জন্য জটিল এবং শক্তিশালী পদ্ধতি
4. ভাষার একটি অধ্যায় শিক্ষাদান কালে একজন শিক্ষিকা বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের পাঠও পড়াবেন এবং শিক্ষার্থীকে সেই অংশটি পড়তে বলবেন যেটি ভাষা অধ্যায়ের সাথে সম্পর্কিত। এই ধরণের আবেদন কে বলা যেতে পারে -
(a) আন্তঃবিষয়ক (Inter Disciplinary)
(b) পাঠক্রম সম্পর্কিত ভাষা (Language across the curriculum)
(c) বহুবিধ ভাষা শিক্ষণ (Pluralistic language teaching)
(d) বিষয়ভাষা শিক্ষণ (Subject language teaching)
5. শিখন ও আত্তীকরণ এর ক্ষেত্রে কোনটি সত্য নয় ?
(a) আত্তীকরণ একটি প্রাকৃতিক প্রক্রিয়া
(b) শিখন একটি ধারাবাহিক প্রক্রিয়া
(c) শিখনের ফলে বিষয়ের দক্ষতা বৃদ্ধি পায়
(d) আত্তীকরণ প্রজ্ঞার ক্ষমতায় সাহায্য করে
6. ভাষা শিক্ষায় সৃজনশীলতা বলতে কী বোঝ?
(a) উদ্ভাবনী মূলক ওপেন-এন্ডেড প্রশ্ন যা শ্রেণীকক্ষে বিভিন্ন ব্যাখ্যা এবং উত্তর সহ জিজ্ঞাসা করা যেতে
পারে
(b) একটি সত্য বোঝার জন্য বিভিন্ন বিষয় থেকে তথ্য সংগ্রহ করা
(c) পাঠদানের নতুন পদ্ধতি ব্যবহার করে শ্রেণীকক্ষের কার্যকলাপ
(d) যোগাযোগমূলক ভাষা শিক্ষা ব্যবহার করে শ্রেণীকক্ষে ব্যবহৃত উপকরণ
7. একজন শিক্ষক দ্বারা প্রশ্ন করা একটি ভাষা ক্লাসে একটি গুরুত্বপূর্ণ নির্দেশনামূলক সরঞ্জাম কারণ
(1) যে শিক্ষক একটানা কথা বলছেন তিনি কিছুক্ষণ বিশ্রাম পান
(2) ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধি করে
(3) শিক্ষকদের দীর্ঘ ব্যাখ্যা দিতে হবে না।
(4) এই সময়ে শিক্ষক পাঠ পরিকল্পনা সম্পর্কে অবিলম্বে সিদ্ধান্ত নিতে পারেন
পিডিফ পাওয়া যাচ্ছে না।
Pdf gulo madam pachhi na
1c.2c.3a.4c.5d.6a.7.b
7 - (2)
6 - (a)
5 - (a)
4 - (a)
3 - (a)
2 - (a)
1 - (c)
Please publish the right answer 🙏 from learn today
1c, 2a, 3c, 4d, 5d, 6d, 7b