top of page
Search

Lev Vygotsky - CDP


Class Video Link

লেভ সেমিওনোভিচ ভাইগোটস্কি ছিলেন একজন সোভিয়েত মনোবিজ্ঞানী, যিনি শিশুদের মনস্তাত্ত্বিক বিকাশ এবং সাংস্কৃতিক-ঐতিহাসিক কার্যকলাপ তত্ত্ব হিসাবে পরিচিত কাঠামো তৈরির জন্য তাঁর কাজের জন্য সর্বাধিক পরিচিত।

জন্ম:১৭ নভেম্বর, ১৮৯৬, ওরশা, বেলারুশ

শিক্ষাগত ক্ষেত্রে ব্যবহার
1. Collaborative Projects
সহযোগিতামূলক প্রকল্প
2. Reciprocal Teaching
পারস্পরিক শিক্ষা
3. Assistive Learning
সহায়ক শিখন
4. Cooperative Learning
সমবায় শিখন
5. Peer Tutoring

শিক্ষাগত ক্ষেত্রে ব্যবহার
1. বিদ্যালয়ের বাইরের শিক্ষার সঙ্গে বিদ্যালয়ের অভ্যন্তরের শিক্ষার মিল থাকবে।
2. শিক্ষক এমন সামাজিক পরিস্থিতি গড়ে তুলবেন যেখানে শিক্ষার্থীদের শিখনের এবং মিথস্ক্রিয়ার মানসিকতা গড়ে ওঠে।
3. পাঠক্রম বা Curriculum এমনভাবে তৈরি করতে হবে যাতে শিক্ষার্থী এবং শিখনের কাজের মধ্যে মিথস্ক্রিয়া গড়ে ওঠে। অবশ্যই zpd এর কথা মাথায় রেখে।
4. পাঠদান বা Instruction -এর ক্ষেত্রে ভারাবন্ধন বা Scaffolding শিশুর পারদর্শিতার মান অনুযায়ী শিক্ষক পাঠদান কালে ব্যবহার করেন। ভাইগটস্কির মতে এটিই হল কার্যকরী শিক্ষণ পদ্ধতি।
5. পরিমাপ বা Assessment-এর ক্ষেত্রে শিশুর পারদর্শিতার পরিমাণে ZPD-র গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে ।

MCQ

1. সমাজ-নির্মিতিবাদী তাত্ত্বিকগণ শিশুকে বিবেচনা করেন-
a) একটি ফাঁকা স্লেট হিসেবে
b) জ্ঞানের নিষ্ক্রিয় প্রাপক হিসেবে
c) জ্ঞান সৃষ্টি করতে পারে এমন সক্রিয় প্রাণী হিসেবে।
d) ক্ষুদ্র প্রাপ্তবয়স্ক হিসেবে।


2. শিক্ষার্থীদের কথোপকথনে উত্সাহিত করা এবং scaffolding এর উদাহরণ হল-
a) বিকাশের নৈকট্যের ক্ষেত্র সৃষ্টি করা
b) প্রতিক্রিয়া সৃষ্টি করা
c) ধনাত্মক শক্তিদায়ী উদ্দীপক
d) শিখন সঞ্চালন


3. কে প্রস্তাব করেছেন যে নতুন জ্ঞান তৈরি হয় শিশুর নিজের জানা এবং সাহায্য পেলে যতটা সে জানতে সক্ষম তার মধ্যের একটি অঞ্চলে?
a) লেভ ভাইগোটস্কি
b) জেন পিয়াজে
c) হাওয়ার্ড গার্ডনার
d) প্যাভলভ


4. শিক্ষার্থীদেরকে একটি সমস্যার সমাধানের জন্য সংগ্রাম করতে দেখার পর, একজন শিক্ষক তাদের সাহায্য করতে ইঙ্গিত করলেন এবং অর্ধেক সমাধানের একটি উদাহরণ দিলেন। লেভ ভাইগটস্কির তত্ত্ব অনুসারে, এটি ___________________ এর একটি উদাহরণ।
a) ধারাবাহিকতা / seriation
b) বিপরীতমুখিতা / reversibility
c) ভারাবন্ধন / scaffolding
d) ব্যাখ্যামূলক শিক্ষা / expository teaching


5. কোন তাত্ত্বিক জ্ঞানমূলক বিকাশকে একটি সহযোগী প্রক্রিয়া (collaborative process) হিসেবে জোর দিয়েছিলেন ?
a) বি.এফ. স্কিনার
b) লেভ ভাইগটস্কি
c) ইভান পাভলভ
d) জন বি. ওয়াটসন


6. "শিখন তত্ত্বের পরিপ্রেক্ষিতে স্ক্যাফোল্ডিং (Scaffolding) হল—
a) শিখনের ক্ষেত্রে দক্ষ ব্যক্তির তাৎক্ষণিক সূত্র বা সহায়তাদান
b) দক্ষ ব্যক্তিদের দ্বারা শিক্ষার্থীদের ত্রুটির কারণ খুঁজে বের করা
c) সহযােগিতামূলক শিখন
d) শিখনকে পুনরুদ্রেক করা


7. ভাইগটস্কির মতে বিকাশ এবং শিখনের ক্ষেত্রে নিম্মােক্ত কোন্ সম্পর্কটি দেখা যায়?
a) বিকাশের সঙ্গে শিখন-এর কোনাে সম্পর্ক নেই এবং উভয় পরস্পর স্বাধীন
b) শিখন এবং বিকাশ সমান্তরাল প্রক্রিয়া
c) শিখন প্রক্রিয়ার তুলনায় বিকাশমূলক প্রক্রিয়া পিছিয়ে থাকে
d) বিকাশ হল সমার্থক


8. নীচের কোন্ বিষয়টি ভাইগটস্কির তত্ত্বের মূলকথা ?
a) জ্ঞানমূলক বিষয়
b) বােধমূলক বিষয়
c) সামাজিক মিথস্ক্রিয়া
d) সাংস্কৃতিক বিষয়


9. মনােবিদ ভাইগটস্কির মতে “ZPD' কী?
a) যেখানে শিশুরা নিজেরাই স্বচ্ছন্দভাবে যে-কোনাে সমস্যার সমাধান করতে পারে
b) যেখানে শিশুরা অন্যের সমস্যা সমাধান করতে পারে
c) যেখানে শিশুরা একদমই সমস্যার সমাধান করতে পারে না
d) যেখানে শিশুরা দক্ষ কারও সাহায্য নিয়ে সমস্যার সমাধান করতে পারে


10. কোন্ মনােবিদের মতে ভাষা হল মিথস্ক্রিয়ার প্রাথমিক Tools ?
a) ভাইগটস্কি
b) পিয়াজে
c) স্কিনার
d) জন লক


Answer Key

1,253 views1 comment

Recent Posts

See All

1 Komentar

Dinilai 0 dari 5 bintang.
Belum ada penilaian

Tambahkan penilaian
Johny Momin
Johny Momin
26 Sep 2023

mam apnar ki mone hoy,je abar question kamon hobe???tough,modarete,esay


Suka
bottom of page