(A) CHILD DEVELOPMENT (ELEMENTARY SCHOOL CHILD): (Paper 1 & 2)
A . চাইল্ড ডেভেলপমেন্ট (প্রাথমিক স্কুলের শিশু):
বিকাশের ধারণা এবং শিখনের সাথে এর সম্পর্ক।
বৃদ্ধি এবং বিকাশ, বিকাশের পর্যায়, শৈশব, বাল্য এবং কৈশোর।
শিশু বিকাশের নীতি।
শিশুর বিকাশে বংশগতি এবং পরিবেশের প্রভাব, শিক্ষকদের ভূমিকা।
সামাজিকীকরণ প্রক্রিয়া, সামাজিকতা এবং শিশুর সামাজিকীকরণ প্রক্রিয়ায় পিতামাতা, সহপাঠী এবং শিক্ষকদের ভূমিকা।
উত্তর বাল্যকাল পর্যন্ত বিকাশের ডোমেইন: শারীরিক, প্রজ্ঞামুলক, মানসিক, সামাজিক, নৈতিক এবং ভাষাগত। (Only Paper 1)
পিয়াজে, কোহলবার্গ, ভাইগোটস্কি:
গঠন এবং সমালোচনামূলক দৃষ্টিকোণ, পিয়াজের প্রজ্ঞামূলক বিকাশ তত্ত্ব, কোহলবার্গের নৈতিক বিকাশ তত্ত্ব, ভাইগোটস্কির সামাজিক নির্মিতিবাদ তত্ত্ব এবং তাদের শিক্ষাগত প্রভাব।
শিশু বিকাশের সাথে সম্পর্কিত ক্যারল, চমস্কি এবং রজার্সের তত্ত্ব (সমালোচনামূলক দৃষ্টিকোণ সহ)। (Only Paper 1)
শিশুকেন্দ্রিক (Paper 1 & 2) ও (প্রগতিশীল শিক্ষার (Only Paper 2)) (কার্যকলাপ ভিত্তিক শিক্ষা (Only Paper 1)) ধারণা, শিক্ষণ- শিখন পদ্ধতি, প্রগতিশীল শিক্ষার ধারণা, শিক্ষকদের ভূমিকা।(Only Paper 2)
বুদ্ধিমত্তা গঠনের সমালোচনামূলক দৃষ্টিকোণ, বহুমাত্রিক বুদ্ধি, স্টার্নবার্গের তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব, বুদ্ধিমত্তার পরীক্ষা, আইকিউ ধারণা।(Only Paper 2) স্পিয়ারম্যান, গিলফোর্ড, থারস্টোন এবং গার্ডনার- বুদ্ধিমত্তার গঠনের সমালোচনামূলক দৃষ্টিকোণ। (Only Paper 1)
ভাষা ও চিন্তন, ভাষা বিকাশের বিভিন্ন পর্যায়, ভাষা বিকাশের প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা।
লিঙ্গ সম্পর্কে সামাজিক ধারণা, লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষপাত এবং শিক্ষাগত অনুশীলন, লিঙ্গ সমতা, শিক্ষকদের ভূমিকা।
শিশুর মানসিক স্বাস্থ্য: বাল্যকালে মানিয়ে নেওয়া এবং আচরণগত সমস্যা। (Only Paper 1)
শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত পার্থক্য, বর্ণ, লিঙ্গ, সম্প্রদায় এবং ধর্ম ইত্যাদির বৈচিত্র্যের উপর ভিত্তি করে পার্থক্য বোঝা। (Only Paper 2) ব্যক্তিগত পার্থক্য: মনোভাব, যোগ্যতা, আগ্রহ এবং বুদ্ধিমত্তা, তাদের পরিমাপ।(Only Paper 1)
শিখনের জন্য মূল্যায়ন এবং শিখনের মূল্যায়নের মধ্যে পার্থক্য। স্কুল ভিত্তিক মূল্যায়ন, নিরবচ্ছিন্ন ও সার্বিক মূল্যায়নের দৃষ্টিভঙ্গি এবং পদ্ধতি।
শ্রেণীকক্ষে শিখনের উন্নতির জন্য এবং শিক্ষার্থীদের প্রস্তুতির মাত্রা মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন প্রণয়ন করা এবং শিক্ষার্থীদের কৃতিত্বের মূল্যায়ন।
B. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা এবং বিশেষ প্রয়োজন যুক্ত শিশুদের বোঝা:
(Only Paper 2)
সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত, শিক্ষাগত প্রভাব সহ বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে শিক্ষার্থীদের সম্বোধন করা।
মানসিক প্রতিবন্ধী, শিখন অসুবিধা যুক্ত, প্রতিবন্ধী ইত্যাদি শিশুদের চাহিদা পূরণ করা।
শারীরিকভাবে প্রতিবন্ধী সামাজিক এবং সাংস্কৃতিকভাবে বঞ্চিত শিশু সনাক্তকরণ এবং প্রতিকারমূলক ব্যবস্থা। ব্যতিক্রমী শিশু, মেধাবী, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের চাহিদা পূরণ করা।
(Only Paper 1)
ব্যতিক্রমী শিশু এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ধারণা (CWSN)।
সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত বিভিন্ন পটভূমি থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে ব্যাবস্থাপনা।
লার্নিং ডিসেবিলিটির (LD) ধারণা, শিখন প্রতিবন্ধী শিশুদের চাহিদা পূরণ করা।
প্রতিভাধর, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের (মানসিক প্রতিবন্ধী এবং শারীরিকভাবে প্রতিবন্ধী) ব্যাবস্থাপনা।
C. শিক্ষা এবং শিক্ষাবিদ্যা:
(Only Paper 2)
শিক্ষাদান এবং শিখনের প্রাথমিক প্রক্রিয়া, শিশুদের শিখনের কৌশল, একটি সামাজিক কার্যকলাপ হিসাবে শিখন। শিখনের সামাজিক প্রেক্ষাপট।
সৃজনশীল শিখন পরিস্থিতি, শিখন অভিজ্ঞতার মানদণ্ড, শিখনের বিভিন্ন পদ্ধতি, সামাজিক শিক্ষা, সমবায় ও সহযোগিতামূলক শিক্ষা, দলগত আলোচনা, শিক্ষকদের ভূমিকা।
সমস্যা সমাধানকারী এবং বৈজ্ঞানিক অনুসন্ধানকারী হিসাবে শিশু।
শিশুদের মধ্যে শিখনের বিকল্প ধারণা, গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে শিশুদের ত্রুটি বোঝা।
প্রজ্ঞা: এর প্রক্রিয়া, উপলব্ধি, ধারণা গঠন, চিন্তাভাবনা, কল্পনা, যুক্তি-প্রক্রিয়া এবং অনুমান, সমস্যা সমাধান, স্মৃতি।
আবেগের বৈশিষ্ট্য, মানসিক পরিপক্কতা, মানসিক বুদ্ধিমত্তা, আবেগগত কোশেন্ট (EQ) প্রেষণা: ধারণা, প্রকার এবং গুরুত্ব। প্রেষণার তত্ত্ব।
প্রেষণা এবং শিখন: শিখনে প্রভাববিস্তারকারী উপাদান, শিখন তত্ত্ব-পাভলভ, থর্নডাইক, স্কিনার, পিয়াজেঁ এবং ভাইগটস্কি।
শিখনে অবদান আছে এমন উপাদান: ব্যক্তিগত এবং পরিবেশগত।
ব্যক্তিত্ব এবং অ্যাডজাস্টমেন্ট: ধারণা, পদ্ধতি, প্রকার এবং বৈশিষ্ট্য, ব্যক্তিত্বের পরিমাপ, প্রজেক্টিভ এবং নন প্রজেক্টিভ কৌশল এবং সমন্বয় প্রক্রিয়া।
(Only Paper 1)
শিশুদের চিন্তাভাবনা এবং শিখন প্রক্রিয়া: মানসম্পন্ন শিক্ষার ক্ষেত্রে স্কুলের পারফরম্যান্সে সাফল্য অর্জনে শিশুদের ব্যর্থতার কারণ।
শিখনের প্রাথমিক পন্থা: শিক্ষণ-শিখন প্রক্রিয়া, শিশুদের শিখনের কৌশল, সামাজিক কার্যকলাপ হিসাবে শেখা, শিখনের সামাজিক প্রেক্ষাপট, সমস্যা সমাধানকারী এবং বৈজ্ঞানিক অনুসন্ধানকারী হিসাবে শিশু।
শিশুদের মধ্যে শিখনের বিকল্প ধারণা: শিখন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে শিশুদের 'ত্রুটি' বোঝা।
জ্ঞান এবং আবেগ: ধারণা এবং জ্ঞানের প্রকৃতি, মৌলিক আবেগ, বাল্যকালে আবেগের বৈশিষ্ট্য।
প্রেষণা এবং শিখনঃ শেখার ক্ষেত্রে অবদান আছে এমন উপাদান- ব্যক্তিগত এবং পরিবেশগত, শেখার ক্ষেত্রে প্রেষণার প্রভাব।
ক্লাস-রুম ব্যবস্থাপনা: উদ্বেগ বিহীন শিক্ষার পরিবেশ সৃষ্টি, ব্যবস্থাপনা
শ্রেণীকক্ষে আচরণগত সমস্যা।
শাস্তি এবং এর আইনের প্রভাব, শিশুর অধিকার।
গাইডেন্স এবং কাউন্সেলিং: ধারণা, প্রকৃতি এবং প্রকার।
Komentáře